বুকের সিনায় কড়ই-খুন্তি-আগুন। তার কসম জনম শব্দটা নিয়ে আমার একান্ত এক নস্টালজিয়া আছে। আমি রোজ ভোরেই প্রথম হলুদ গলা রোদে ডুবতে ডুবতে ভাবি গতকাল ছিল অন্যজনম! তারপর এ জন্মে আমি দুঃখে কাতর হই, সুখে ব্যাকুলতা জমাই-পথ পেছনে পড়ে পথেই থাকি-মাটির নিয়ম! এই জন্মজন্মান্তরের ভিড়েই মাখা থাকে রক্তের ঋতু-বায়ান্নের একুশ। অ-কবির জীবনে সে সরবে থাকে-থাকে মুখে মুখে। অথচ ভাষা হারানোর অসহায়ত্ব, মিছিলে তপ্ত মাংসের বুক কিংবা ধাতব নরম গুলি আমি ছুঁতে পারি না। ছোঁয়া কি সত্যি যায় এ ভাবনায় আমার কত জনম গেল-কত সাদা পৃষ্ঠা...। তবু এই অনন্ত জনমের পথে-কোন এক জন্মে আমি যখন ভাষার তরে সঁপে দেই হাত-আমি যখন শব্দের ব্লেড মুঠোয় নিয়ে উঠি অনুভূতির শিরশিরে পাড়ে-ঠিক তখন টের পাই বড় নিভৃতে হৃদয়ে রাখে পা-গন্ধ ছড়ায় সেই রক্তের ঋতু। তাকে কি আর এই জন্মে ভাষায় ধরা যায়-যায় কি? এই ভাবনায় আমার আরো শত জনম যায়-পড়ে থাকে কত সাদা পৃষ্ঠা...!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সালেহ মাহমুদ
আমি কি ভুলটাই না করলাম এই শেষবেলায় এসে কবিতাটি পড়ে। কোন ফাঁকে যে অলক্ষ্যে তোমার কবিতা আমাকে ফাঁকি দিয়ে গেল টেরই পেলাম না। এই মুহূর্তে দুঃখ হচ্ছে ভোট না দিতে পারার জন্য। অসাধারণ মোহনীয় কবিতা, আমি বিমুগ্ধ। শব্দের গাঁথুনি মনের পরতে পরতে গেঁথে গেলো। ধন্যবাদ নাহিদ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।